5 April 2011

শিবিরের বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টারের উপদেষ্টা ছয় শিক্ষক!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি | তারিখ: ০৬-০৪-২০১১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টারের উপদেষ্টামণ্ডলীর সদস্য হচ্ছেন বিশ্ববিদ্যালয়ের ছয়জন শিক্ষক। চট্টগ্রাম নগরের চকবাজারের এই কোচিং সেন্টারের নাম ইনডেক্স বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টার।

জানা গেছে, জামায়াতে ইসলামীর ছাত্রসংগঠন ছাত্রশিবির এই কোচিং সেন্টার পরিচালনা করে। তবে কোচিং সেন্টারের পরিচিতিমূলক বইয়ের তথ্য অনুযায়ী, এটি পরিচালনা করছে চিটাগাং ইউনির্ভাসিটি স্টুডেন্ট রিসার্চ ফাউন্ডেশন নামের একটি সংগঠন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) মো. আলাউদ্দিন প্রথম আলোকে বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা ভর্তি কোচিং সেন্টারের সঙ্গে যুক্ত থাকার কোনো নিয়ম নেই। নৈতিকভাবেও এটা সমর্থনযোগ্য নয়।

অনুসন্ধানে জানা গেছে, শিবির পরিচালিত ইনডেক্স কোচিং সেন্টারের সাত উপদেষ্টার ছয়জনই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। তাঁরা হলেন, অর্থনীতি বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক আবুল কালাম আযাদ, দর্শন বিভাগের মোজাম্মেল হক, ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের কাজী মু. বরকত আলী, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের তানভীর মু. হায়দার আরিফ এবং মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ ইনস্টিটিউটের মুহাম্মদ জাফর। সাত উপদেষ্টার অন্যজন হলেন ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সাবেক শিক্ষক মুহাম্মদ হারুন-অর-রশীদ। এঁদের সবাই ক্যাম্পাসে জামায়াতপন্থী শিক্ষক হিসেবে পরিচিত।

জানা গেছে, কোচিং সেন্টারের পরিচালনা পরিষদের চারজনই ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত। পরিচালনা পর্ষদের প্রধান হচ্ছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রশিবিরের সভাপতি মুস্তফা সাকের উল্লাহ। অন্যরা হলেন সাধারণ সম্পাদক সালাহউদ্দীন, শামছুদ্দিন ও আবুল ফজল।
এ বিষয়ে জানতে আবুল কালামের মোবাইলে কয়েকবার ফোন করা হলেও তিনি ধরেননি। মুহাম্মদ জাফর ও বরকত আলী সভায় ব্যস্ত আছেন জানিয়ে পরে যোগাযোগ করতে বলেন। কামাল উদ্দিন ও মোজাম্মেল হকের মুঠোফোন বন্ধ পাওয়া যায়। আর তানভীর শিক্ষাছুটিতে বর্তমানে দেশের বাইরে আছেন।

কোচিং সেন্টারের পরিচালক শিবিরের বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সালাহউদ্দিন প্রথম আলোকে বলেন, ‘পরামর্শের জন্য শিক্ষকদের উপদেষ্টা হিসেবে রাখা হয়েছে। কোচিং সেন্টারের কোনো প্রয়োজনে আমরা তাঁদের সঙ্গে যোগাযোগ করি। এ জন্য তাঁদের কোনো সম্মানী দেওয়া হয় না।’

No comments:

Post a Comment

মন্তব্য করুন